• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

কিশোরগঞ্জে নিরাপদ সড়ক দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা

বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে নিরাপদ সড়ক
দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা
ও আলোচনা সভা

# নিজস্ব প্রতিবেদক :-

বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মাধ্যমে কিশোরগঞ্জে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও বিআরটিএ’র উদ্যোগে আজ ২২ অক্টোবর শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গন থেকে পুলিশ বিভাগের বাদক দলসহ একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এরপর কালেক্টরেট সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এটিএম ফরহাদ চৌধুরীর সভাপতিত্বে ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, বিশেষ অতিথি পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার), সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলি রিতেশ বড়–য়া, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. মাহবুবুর রহমান এবং স্বাগত বক্তা জেলা বিআরটিএ’র সহকারী পরিচালক প্রকৌশলি মো. বখতিয়ার উদ্দিন ছাড়াও বক্তব্য রাখেন, জেলা পরিবহন মালিক সমিতির আহবায়ক হেলাল উদ্দিন মানিক, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, ‘নিরাপদ সড়ক চাই’ সংগঠনের জেলা কমিটির সভাপতি ফিরোজ উদ্দিন ভূঁইয়া, উপদেষ্টা বাদল রহমান, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলু, ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, মোটরযান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।

নিরাপদ সড়ক দিবসে বর্ণাঢ্য শোভাযাত্রা -পূর্বকণ্ঠ

আলোচনায় জেলা প্রশাসক বলেন, দেশে গত এক দশকে সড়ক যোগাযোগ ব্যবস্থার যুগান্তকারী উন্নয়ন হয়েছে। এখন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ১২ ঘণ্টার স্থলে ৪ ঘণ্টায় যাওয়া যায়। এর ফলে চালকরা সংযত না হলে, ট্রাফিক আইন এবং গতিসীমা না মানলে দুর্ঘটনাও বেড়ে যাবে। দুর্ঘটনা রোধে চালক ও পথচারীসহ বিভিন্ন মহলকে সচেতন ও ট্রাফিক আইন মানতে হবে। দেশে বছরে সড়ক দুর্ঘটনার কারণে ৮ হাজার মানুষ মারা যায়, ৮০ হাজার মানুষ আহত হয়। বছরে ৩২ হাজার কোটি থেকে ৩৮ হাজার কোটি টাকার ক্ষতির হিসাব দেয়া হয়। একটি দুর্ঘটনায় কেবল যানবাহনের বা মালামালের ক্ষতি হয় তাই নয়, একজন উপার্জনক্ষম মানুষ মারা গেলে পুরো পরিবার পথে বসে যায়। আবার আহত রোগীদের চিকিৎসা বাবদ হাজার হাজার টাকা খরচ হয়ে যায়। অনেকে চিরদিনের জন্য পঙ্গু হয়ে যান। প্রশিক্ষিত চালক ছাড়া যেন অন্য কেউ চালকের আসনে বসতে না পারেন, সে ব্যাপারে সতর্ক থাকার জন্য তিনি মালিক সমিতি এবং পরিবহন শ্রমিক সমিতির নেতাদের প্রতি আহবান জানিয়েছেন।
পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ পিপিএম (বার) জানিয়েছেন, এ জেলায় সেপ্টেম্বরের প্রথম দিন থেকে চলতি মাসের ২১ তারিখ পর্যন্ত ট্রাফিকের অভিযানে নানা অপরাধে যানবাহন থেকে ৪০ লাখ ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এর মাধ্যমে ট্রাফিক আইন লংঘনের বিষয়টি স্পষ্ট হয়ে ওঠে। তিনি মোটরসাইকেলের ব্যাপারে সচেতন হবার আহবান জানিয়ে বলেন, মোটরসাইকেল দুর্ঘটনাই বেশি হচ্ছে। একজন অপ্রাপ্ত বয়স্ক ছেলের হাতে যখন অভিভাবকরা মোটরসাইকেল তুলে দেন, তখন আসলে মৃত্যু পরোয়ানা তুলে দেন। এটা করা উচিত নয়। যারা মোটরসাইকেল চালান, এর অন্তত ৬০ ভাগ মানুষ অপ্রয়োজনে বা শুধুমাত্র হিরোইজম দেখানোর জন্য মোটরসাইকেল চালান। এসব কারণেই দুর্ঘটনা বেশি হচ্ছে। এ ব্যাপারে সচেতন থাকার জন্য তিনি অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন। আলোচনা সভা সঞ্চালনায় ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের গন্থাগারিক সারোয়ার আহমেদ খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *